নগ্ন হওয়ায় ভূমিকম্প

Kinabalu ‘nudists’ নগ্ন হওয়ায় ভূমিকম্প 

মালয়েশিয়ার সারওয়াক প্রদেশের কিনাবালু পর্বতে চড়ে নগ্ন হওয়ার দায়ে একদল পর্যটককে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। গ্রেপ্তারদের মধ্যে ২০/৩৩ বছর বয়সী একজন ব্রিটিশ নারীও রয়েছেন। স্থানীয় বাসিন্দাদের বিশ্বাস- সম্প্রতি কিনাবালু পর্বত এলাকায় ঘটে যাওয়া ভূমিকম্পের পেছনে তাদের নগ্নতাই মূলত দায়ী। তারা কিনাবালু পর্বত চুড়ায় উঠে নগ্ন হয়ে ছবি তোলার কারণেই ওই ভূমিকম্প সংঘটিত হয় এবং ১৬ জন মানুষের প্রাণহানি ঘটে বলেই স্থানীয়দের অভিযোগ!
একই অভিযোগে আরো একজন ডাচ মহিলা ও দুই কানাডীয় ভাইকেও গ্রেপ্তার করা হয়েছে। তারা সকলেই কিনাবালুর সর্বোচ্চ পর্বত চুড়ায় উঠে নগ্ন হয়ে ছবি তোলেন।
সারওয়াকের উপ মুখ্যমন্ত্রী তান শ্রী আলফ্রেড জাবু মালয়েশিয়ার দাপ্তরিক সংবাদ সংস্থা বারনামাকে বলেন, কিনাবালু পর্বত এলাকার আদিবাসী মানুষেরা বিশ্বাস করেন ১০ বিদেশি পর্যটকের ওই দলটি কিনাবালু পর্বতচুড়ায় উঠে নগ্ন হওয়ার কারণেই পর্বতটির আত্মা নাখোশ হয়ে পড়ায় ঘটনার এক সপ্তাহ পর ৩০ মে ওই ভূমিকম্পের ঘটনা ঘটে।
Kinabalu ‘nudists’ (1)৫.৯ মাত্রার ওই ভূমিকম্পে ১৬ জন নিহত হয় এবং এখনো পর্যন্ত আরো দুইজন নিখোঁজ রয়েছেন।
সংবাদ সংস্থা বারনামা জানিয়েছে, গতকাল মঙ্গলবার মালয়েশিয়া ত্যাগের চেষ্টাকালে কুয়ালালামপুরের তাওয়াউ বিমান বন্দর থেকে ওই ব্রিটিশ মহিলাকে গ্রেপ্তার করা হয়। একই দিন সন্ধ্যায় ওই ডাচ মহিলা ও দুই কানাডীয় ভাইকেও গ্রেপ্তার করা হয়।নগ্ন হয়ে “ভূমিকম্প ঘটানোর” দায়ে ব্রিটিশ নারী গ্রেপ্তার!
স্থানীয় একটি ম্যাজিস্ট্রেট আদালত জানিয়েছে, তাদের বিরুদ্ধে আনীত ওই ‘অপকর্মের’ অভিযোগটি খতিয়ে দেখা পর্যন্ত অন্তত চারদিনের জন্য তাদেরকে আটক করে রাখা হবে। তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ সত্য প্রমাণিত হলে তাদেরকে অন্তত তিন মাসের জেল বা আর্থিক জরিমানার দণ্ড দেওয়া হতে পারে।
তান শ্রী আলফ্রেড জাবু হুঁশিয়ারি দিয়েছেন, ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকা ৪ হাজার ৯৫ মিটার উঁচু কিনাবালু পর্বত চুড়ার জাতীয় পার্কে বেড়াতে আসা পর্যটকদেরকে অবশ্যই সবসময়ই স্থানীয় সংস্কৃতি ও ধর্মবিশ্বাসের প্রতি সম্মান প্রদর্শন করতে হবে।
‘এর কিছু স্থানের নিজস্ব তাৎপর্যপূর্ণ ঐতিহাসিক পটভূমি রয়েছে। কিছু স্থান আবার স্থানীয় সম্প্রদায়গুলোর কাছে পবিত্র বলে গণ্য হয়। সূতরাং সেখানে ভ্রমণে আসা বিদেশি পর্যটকদেরকে ওই স্থানগুলি এবং স্থানীয় ঐতিহ্য ও সংস্কৃতির প্রতি সম্মান প্রদর্শন করতে হবে।’
পুলিশ কমিশনার জালালুদ্দিন আব্দুল রহমান বার্তা সংস্থা সিএনএনকে জানিয়েছেন, পর্বতচুড়ায় নগ্ন হওয়া বাকী পর্যটকদেরকেও গ্রেপ্তারে তল্লাশি অব্যাহত রয়েছে।

Next Story »

ঢাকা মেডিকেল কলেজের এক শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *