ডানা মেলার অপেক্ষায় বিশ্বের বৃহত্তম বিমান

ডানা মেলার অপেক্ষায় বিশ্বের বৃহত্তম বিমান

ডানা মেলার অপেক্ষায় বিশ্বের বৃহত্তম বিমান

২০১১ সালে তিন পার্টনারসহ বিশ্বের সর্ববৃহৎ বিমান তৈরির পরিকল্পনা করেন মাইক্রোসফটের কো-ফাউন্ডার পল অ্যালেন। তার এই পরিকল্পনায় আরও যুক্ত ছিলেন ইলোন মাস্ক। ২০১১ সালে তিন পার্টনারসহ বিশ্বের সর্ববৃহৎ বিমান তৈরির পরিকল্পনা করেন মাইক্রোসফটের কো-ফাউন্ডার পল অ্যালেন। তার এই পরিকল্পনায় আরও যুক্ত ছিলেন ইলোন মাস্ক। বর্তমানে নির্মাণাধীন আছে সেই বিমানটি। যুক্তরাষ্ট্রের মোজ্যাভ এয়ার অ্যান্ড স্পেস পোর্টে চলছে এর নির্মাণ কাজ। আগামী বছর নাগাদ এর নির্মাণ কাজ শেষ করে এটি আকাশে ডানা মেলবে, এমনটাই আশা করছেন এর উদ্যোক্তারা।
তবে শুধুমাত্র বৃহত্তম বিমান হিসেবে গিনেস বুকে নাম লেখানোই এই বিমান তৈরির মূল কারণ নয়। রকেট লঞ্চিংয়ের এয়ার লঞ্চার হিসেবে ব্যবহার করার উদ্দেশ্য নিয়েও এটি তৈরি করা হচ্ছে।
এই বিমান নির্মাণের তত্ত্বাবধান করছে পল অ্যালেনের প্রতিষ্ঠান স্ট্র্যাটোলঞ্চ সিস্টেমস। এই প্রতিষ্ঠানের আরেক কো-ফাউন্ডার বার্ট রুটান। তিনি পুরো বিষয়টি দেখছেন বর্তমানে। দুটি বোয়িং ৭৪৭ এর সমন্বয়ে নির্মাণ করা হবে এই এয়ারক্র্যাফটটি। এর উইংস্পান বা ডানার দৈর্ঘ্য বর্তমান সময়ের সবচেয়ে বড় যাত্রীবাহী বিমান এয়ারবাস এ৩৮০ এর তুলনায় ১২৩ ফিট চওড়া।
এই বিমানটি উড্ডয়নের জন্য প্রয়োজন হবে ১২ হাজার ফিট রানওয়ে। যদিও প্রচলিত অন্যান্য বাণিজ্যিক বিমানের ক্ষেত্রে ৭ থেকে ৮ হাজার ফিট লম্বা রানওয়ের প্রয়োজন পড়ে।

নবীন রক্তের ভিতরেই লুকিয়ে আছে যৌবনের চাবিকাঠি

Next Story »

সমুদ্রে মোটরবাইক সার্ফিং

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *